কাজী নজরুল ইসলাম -এর কবিতা বিদ্রোহী | Poem Bidrohi by Kazi Nazrul Islam |

                      বিদ্রোহী 

           -কাজী নজরুল ইসলাম 

     


বল বীর  -

বল উন্নত  মম শির! 

শির নেহারি আমারি, 

নত - শির ওই শিখর হিমাদ্রীর! 


বল বীর  - 

বল মহাবিশ্বের মহাকাশ ফাড়ি '

চন্দ্র সূর্য্য গ্রহ তারা ছাড়ি'

ভূলোক দ্যূলোক গোলোক ভেদিয়া, 

খোদার আসন 'আরশ ছেদিয়া 

উঠিয়াছি চির -বিস্ময় আমি বিশ্ব - বিধাত্রীর! 

মম ললাটে রুদ্র -ভগবান জ্বলে রাজ -রাজটীকা দীপ্ত জয়শ্রীর! 


বল বীর -

আমি চির -উন্নত শির!

আমি চিরদুর্দম,দুর্বিনীত, নৃশংস, 

মহা - প্রলয়ের আমি নটরাজ, আমি সাইক্লোন, আমি ধ্বংস, 

আমি মহাভয়, আমি অভিশাপ পৃথ্বীর!


আমি দুর্বার, 

আমি  ভেঙে করি সব চুরমার! 

আমি অনিয়ম উচ্ছৃঙ্খল, 

আমি দলে যাই যত বন্ধন,যত নিয়ম কানুন শৃঙ্খল! 

আমি মানি নাকো কোন আইন, 

আমি ভরা-তরী করি ভরা-ডুবি,আমি টর্পেডো, আমি ভীম,


ভাসমান মাইন!

আমি ধূর্জ্জটী,আমি এলোকেশে ঝড় অকাল-বৈশাখীর!

আমি বিদ্রোহী আমি বিদ্রোহী -সূত বিশ্ব-বিধাত্রীর!


বল বীর -

চির উন্নত মম শির! 

আমি ঝাঞ্চা,আমি ঘূর্ণী,

আমি পথ-সম্মুখে যাহা পাই যাই চূর্ণী!

আমি নৃত্য -পাগল ছন্দ, 

আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। 

আমি হাম্বীর, আমি ছায়ানট, আমি হিন্দোল, 

আমি চল-চঞ্চল,ঠুমকি'ছমকি'

পথে যেতে যেতে চকিতে চমকি'

ফিং দিয়া দিই তিল দোল!

আমি চপলা -চপল হিন্দোল! 


আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা',

করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পাঞ্জা, 

আমি উন্মাদ, আমি ঝঞ্চা!

আমি মহামারী, আমি ভীতি এ ধরিত্রীর। 

আমি শাসন -ত্রাসন,সংহার আমি উষ্ণ চির - অধীর।


বল বীর -

আমি চির-উন্নত শির! 

আমি চির -দুরন্ত-দুর্ম্মদ,

আমি দুর্দম, মম প্রাণের পেয়ালা হর্দ্দম হ্যায় হর্দ্দম ভরপুর মদ।

আমি হোম-শিখা,আমি সাগ্নিক, জমদগ্নি, 

আমি যজ্ঞ, আমি পুরোহিত, আমি অগ্নি! 

আমি সৃষ্টি, আমি ধ্বংস, আমি লোকালয়, আমি শ্মশান, আমি অবসান, নিশাবসান। 

আমি ইন্দ্রাণি-সূত হাতে চাঁদ ভালে সূর্য্য,

মম এক হাতে -বাঁকা বাঁশের বাঁশরী,আর হাতে রণ-তূর্য্য।

আমি কৃষ্ণ- কণ্ঠ, মন্থন -বিষ পিয়া ব্যথা বারিধির।

আমি ব্যোমকেশ, ধরি বন্ধন- হারা ধারা গঙ্গোত্রীর।


বল বীর -

চির উন্নত মম শির। 

আমি সন্ন্যাসী, সুর -সৈনিক

আমি যুবরাজ, মম রাজবেশ ম্লান গৈরিক! 

আমি বেদুঈন, আমি চেঙ্গিস, 

আমি আপনা ছাড়া করি না কাহারে কুর্ণিশ! 

আমি বজ্র,আমি ঈশান -বিষাণে ওঙ্কার,

আমি পিনাক-পাণির ডমরু-ত্রিশূল,ধর্ম্মরাজের দন্ড,

আমি চক্র ও মহাশঙ্খ, আমি প্রণব-নাদ-প্রচন্ড!

আমি ক্ষ্যাপা দুর্বাসা-বিশ্বামিত্র-শিষ্য,

আমি দাবানল-দাহ,দাহন করিব বিশ্ব!

আমি প্রাণ -খোলা-হাসি উল্লাস, -আমি সৃষ্টি -বৈরী মহাত্রাস, 

আমি মহা-প্রলয়ের দ্বাদশ রবির রাহু -গ্রাস!

আমি কভু প্রশান্ত, -কভু অশান্ত দারুণ স্বেচ্ছাচারী, 

আমি অরুণ খুনের তরুণ, আমি বারিধির মহাকল্লোল,

আমি উজ্জ্বল আমি প্রোজ্জ্বল, 

আমি উচ্ছল জল-ছল-ছল,চল-ঊর্মির হিন্দোল দোল!

আমি বন্ধন-হারা কুমারীর বেণী,ত্ন্বী - নয়নে বহ্নি,

আমি ষোড়শীর হৃদি-সরসিজ প্রেম -উদ্দাম,আমি ধন্যি।

আমি উন্মন মন উদাসীর, 

আমি বিধবার বুকে ক্রন্দন -শ্বাস হা-হুতাশ আমি হুতাশীর!


No comments

Powered by Blogger.